ঢাকা সোমবার,২৩,সেপ্টেম্বর, ২০১৯

আশুরার মিছিলে বাদ্যযন্ত্র উৎসব-আনন্দ নিষিদ্ধ : ডিএমপি কমিশনার

image

নিজস্ব প্রতিবেদক- 

আসন্ন পবিত্র আশুরার মিছিলে ধাতব বস্তু, ছুরি, তরবারি ও বর্ষা কোনো কিছু বহন করা যাবে না বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, মিছিলে ১২ ফুটের বেশি উচ্চতার নিশান ব্যবহার করা যাবে না। এছাড়াও আশুরার মিছিলে অংশগ্রহণকারী সবাইকে তল্লাশি করা হবে।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে হোসেনী দালানের ইমামবাড়ায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।  এর আগে ইমামবাড়ার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন,  মিছিলে শুরু থেকে অংশগ্রহণ করতে হবে। মিছিল চলাকালে মাঝ পথে কোনো অলিগলি থেকে কেউ অংশ নিতে পারবেন না। 

‘আশুরা উপলক্ষে মহররমের ৬ থেকে ৯ তারিখ পর্যন্ত রাজধানীর হোসাইনী দালান ইমামবাড়া, মিরপুর, বড় কাটারা, ছোট কাটারা ও মোহাম্মদপুর এলাকা থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়ে। রাজধানীর প্রতিটি ইমামবাড়া সিসিটিভি দ্বারা নিয়ন্ত্রিত। যারা শ্রদ্ধা জানাতে আসবেন, তাদের সবাইকে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি করা হবে। এছাড়াও  রাজধানীর যেসব রাস্তা দিয়ে আশুরার মিছিল যাবে, সেসব রাস্তাও সিসিটিভির আওতায় থাকবে।

তিনি আরও বলেন, এটি সম্পূর্ণ শোকের মিছিল। এজন্য মিছিলে কোনো ধরনের বাদ্যযন্ত্র উৎসব-আনন্দ নিষিদ্ধ। 

ডিএমপি কমিশনার বলেন, "আগে মিছিলে অংশগ্রহণকারীরা পাইক নিয়ে আসতেন। ব্লেড দিয়ে শরীরের বিভিন্ন অংশ কেটে শোক প্রকাশ করতেন এবং বর্ষা নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করতেন। ফলে মিছিলে এক ধরনের ভীতিকর পরিবেশ সৃষ্টি হতো। তাই সুশৃঙ্খলভাবে আশুরার মিছিল সম্পন্ন করতে আমরা এসব জিনিস মিছিলে আনা সম্পূর্ণ নিষিদ্ধ করেছি। কারো নিরাপত্তা যেন বিঘ্নিত না হয়, সে বিষয়টি মাথায় রেখে আমরা মিছিলগুলো পরিচালনা করব"।  

উল্লেখ, মহররমের ৮, ৯ ও ১০ তারিখ আশুরা উপলক্ষে মিছিল হবে। এর মধ্যে ৯ মহররম (৯ সেপ্টেম্বর) রাজধানীতে আশুরার সব চেয়ে বড় মিছিল হবে।

আন্দোলন৭১/এডি