ঢাকা সোমবার,২৩,সেপ্টেম্বর, ২০১৯

ইরাকে কারবালার ময়দানে ৩১ জনের মৃত্যু

image

আন্তর্জাতিক ডেস্ক-

ইরাকের কারবালায় তাজিয়া মিছিলের সময় পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু হয়েছে।  মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) পবিত্র আশুরা  ইমাম হোসেনের (রা.) মাজারের কাছে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। 

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর। 

আলজাজিরার খবরে বলা হয়, হাজার হাজার মানুষ তাজিয়া মিছিল নিয়ে ইমাম হোসেন (রা.) মাজারের দিকে যাওয়ার সময় একটি ওয়াকওয়ে ধসে পড়লে আতঙ্ক তৈরি হয়। এ সময় ছুটোছুটি শুরু হলে পদদলনের ঘটনা ঘটে।

নিরাপত্তাকর্মীদের বরাতে বার্তাসংস্থা এপি জানিয়েছে, মিছিল চলাকালে রাস্তার পাশের একটি স্থাপনা হঠাৎ ধসে পড়ে। এতে আতঙ্কিত হয়ে ছুটোছুটির সময় হতাহতের ঘটনা ঘটে।

কারবালার এক নিরাপত্তাকর্মী জানান, মানুষের অতিরিক্ত চাপের কারণেই এ দুর্ঘটনা ঘটেছে। 

উল্লেখ্য, প্রায় চৌদ্দশ’ বছর আগের আজকের দিনে ইরাকের কারবালায় বিশ্বনবী হজরত মুহাম্মদ (স.)'র প্রাণপ্রিয় দৌহিত্র ইমাম হোসেন (আ.) ও তার ৭২ জন সঙ্গী-সাথী সত্য ও ন্যায় প্রতিষ্ঠা সংগ্রামে নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন। অন্যায়ের কাছে মাথানত না করার কারণেই সেদিন ইমাম হোসেন (আ.) পাপিষ্ঠ ইয়াজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন। এ কারণে ১০ মহররম বিশ্ব মুসলিম উম্মাহর জন্য একটি বেদনাবিধুর দিন।

এ ঘটনা শুধু ইসলামের ইতিহাসেরই করুণ ঘটনা নয়, বিশ্ব ইতিহাসেরও সবচেয়ে মর্মান্তিক ঘটনা। সত্য ও ন্যায়ের জন্য আত্মত্যাগের মহিমায় গৌরবান্বিত আশুরা আজও মুসলিম হৃদয়ে সংগ্রাম ও ত্যাগের গতি সঞ্চার করে।

আন্দোলন৭১/কাজী