ঢাকা মঙ্গলবার,২০,আগস্ট, ২০১৯

কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্তে দুশ্চিন্তায় ট্যানারি মালিকরা

image

নিজস্ব প্রতিবেদক-

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া বেচাকেনা না হওয়ায় রপ্তানির সিদ্ধান্তে নিয়েছে সরকার। এতে দুশিন্তায় পড়ে যায় ট্যানারি মালিকরা। আভিযোগ রয়েছে, ট্যানারি মালিক ও আড়তদাররা সিন্ডিকেট করে চামড়ার দাম কমিয়ে পেলে। এতে দুই থেকে আড়াই হাজার টাকার চামড়া ৩০ থেকে ৫০ টাকা দাম বলছে মোসুমি ব্যবসায়ীরা। তাছাড়া অনেক মোসুমি ব্যবসায়ী চামড়া কিনে দাম না পাওয়ায় রাস্তায় চামড়া ফেলে চলে যায়। অনেক লোকশান গুনতে হয় তাদের।

এদিকে, কাঁচা চামড়া রপ্তানির আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)।  বুধবার (১৪ আগস্ট) বেলা ১১টায় ধানমন্ডি ৭ নম্বরে নিজস্ব কার্যালয়ে ঈদুল আজহায় চামড়ার সার্বিক পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করেন বিটিএ'র সভাপতি মো. শাহিন আহমেদ।

তিনি বলেন, আমরা ২০ আগস্ট থেকে চামড়া সংগ্রহ শুরু করবো। সেই সময় চামড়ার বাজার স্থিতিশীল থাকবে। আশা করছি এই সময়ের মধ্যে সরকার তার সিদ্ধান্ত থেকে সরে আসবে।

এর আগে মঙ্গলবার (১৩ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসী জানান, উপযুক্ত মূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মন্ত্রণালয় জানায়, বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্যমতে লক্ষ্য করা যাচ্ছে, নির্ধারিত মূল্যে কোরবানির পশুর চামড়া কেনাবেচা হচ্ছে না। এ বিষয়ে চামড়াশিল্পের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীর দায়িত্বশীল হওয়ার আহ্বান জানানো হচ্ছে।

একইসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া বেচাকেনা নিশ্চিত করতে ব্যবসায়ীদের সহযোগিতা চাওয়া হয়।

আন্দোলন৭১/কাজী