চাঁদ-মঙ্গল গ্রহে বসবাস উপযোগী ঘর তৈরি

image

ডেস্ক রিপোর্ট-

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত এই প্রতিযোগিতায় চাঁদ অথবা মঙ্গল গ্রহে বসবাস উপযোগী ঘর বানিয়ে পুরস্কার হিসেবে পাঁচ লাখ ডলার জিতে নিয়েছে 'এ.আই. স্পেস ফেক্টরি' নামের একটি সংস্থা।

মঙ্গল গ্রহ আবিষ্কারের পর মানুষের বসবাস উপযোগীর জন্য নিরলস ভাবে গবেষণা করে যাচ্ছেন বিজ্ঞানীরা। সেই প্রচেষ্টারই অংশ হিসেবে মহাকাশচারীদের থাকার জন্য সম্প্রতি বাড়ি নির্মাণ প্রতিযোগিতার আয়োজন করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

প্রতিযোগীদের মূল চ্যালেঞ্জ ছিল মঙ্গলে পাওয়া যায় এমন পদার্থ দিয়ে মানুষের বসবাস উপযোগী গৃহ নির্মাণ। পুনরায় ব্যবহার উপযোগী ও পঁচনশীল আগ্নেয়গিরিজাত শিলার বায়োপলিমার দিয়ে ত্রিমাত্রিক প্রিন্টারে মহাকাশচারীদের জন্য বাড়ি নির্মাণ করে এ.আই. স্পেস ফেক্টরি'র সদস্যরা। অন্যদিকে, কাস্টমাইজড কনক্রিটের মিশ্রণ ব্যবহার করে পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির দলটি।

দশ ঘণ্টাব্যাপী কর্মযজ্ঞের পর দলগুলোর নির্মিত বাড়ি পরীক্ষা নিরীক্ষা করেন নাসার কর্মকর্তারা। ধোঁয়া দিয়ে বাড়ির ছিদ্র পর্যবেক্ষণের পাশাপাশি ওজন সংক্রান্ত পরীক্ষা করেন তারা। বাড়িগুলোর স্থায়ীত্বও পরীক্ষা করেন বিজ্ঞানীরা। আর এ পরীক্ষাতেই উৎরে যায় এ.আই. স্পেস ফেক্টরি।

আন্দোলন৭১/এএইচ