ঢাকা মঙ্গলবার,২০,আগস্ট, ২০১৯

'চামড়া গরিবের হক, তা ধ্বংস করছে কিছু অসাধু'

image

চৌগাছা (যশোর) প্রতিনিধি-

যশোরের চৌগাছায় নামমাত্র মূল্যে বিক্রয় হচ্ছে কুরবানীর গরু-ছাগলের চামড়া। চামড়ার স্বল্পমূল্য দেখে হতাশ হচ্ছেন সবাই। প্রত্যেকে বলছেন এরকম মূল্য কখনো হয়নি। উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভার সবগুলো পাড়া-মহল্লার চিত্র একই রকম। কোরবানীর পশুর চামড়ার কোন দামই নেই।

প্রতিবার কোরবানী দেবার আগে চামড়া কেনার জন্য চামড়া ব্যবসায়ীরা এসে আগে ভাগে দাম দিয়ে যেত। কিন্তু এবার চামড়ার বাজারে একেবারেই দাম না থাকায় ব্যবসায়ীদের আনা গোনাও ছিল না। কিছু চামড়া ব্যবসায়ীরা এসে কোন রকম নামমাত্র মূল্যে চামড়া কিনছেন।

উপজেলার নারায়নপুর, স্বরুপদাহ সহ কয়েকটি ইউনিয়নের গ্রামের কিছু কুরবানি দাতারা জানান, সামান্য টাকায় তারা চামড়া বিক্রি করেন এবং তারা বলেন এটা হতাশাজনক।

চৌগাছা বাজারে আদর্শ নার্সারীর মালিক হাবিবুর রহমান বলেন, আমরা শেয়ারে ৭জনে ১লাখ ৫ হাজার টাকা দিয়ে একটি গরু ক্রয় করি যার মাংস হয় ৫  মণ ৮ কেজি। এই গরুর চামড়ার মূল্য পেয়েছি মাত্র ৬০০ টাকা। আমরাই হয়তো সর্বোচ্চ মূল্যে পেয়েছি, এরকম মূল্য পাওয়াই আমরা হতাশ হয়েছি।

নারায়নপুর ইউনিয়নের নারায়নপুর গ্রামের তৌহিদুল ইসলাম নামের এক কুরবানি দাতা জানান, আমরা ৭২ হাজার টাকার একটি গরুর চামড়া বিক্রি করেছি মাত্র ৪২০ টাকায়। চামড়া বিক্রি করার জন্য  চামড়ার ব্যবসায়ীদের কাছে আমরা মনে হয় জিম্মি। 

তিনি বলেন, আমার ভাই ২টি  ছাগল কোরবানী করেন যার মাংস হয় একটির ১৬ কেজি অন্যটির সাড়ে ১৬ কেজি কিন্তু দুটি ছাগলের চামড়া বিক্রি করে মাত্র ৬০ টাকায়।

ক্ষুদ্র চামড়া ব্যবসায়ি শুকুর আলী জানান, এবার কোরবানীর চামড়ার এতো কম দাম যে আমরা চামড়া কিনতে মহা ঝামেলায় পড়ে যাচ্ছি, আবার অনেকে দাম শুনে আমাদের উপর রাগ করছে।

তিনি বলেন, চামড়ার একেবারেই দাম নেই তার পরেও ছাগল ৩০-৪০ টাকা বড় ছাগল ৪০-৫০ টাকা গরুর চামড়ার দাম ৩০০-৪০০ দামে আমরা কিনছি।

নারায়নপুর গ্রামের মিজানুর বলেন, আমরা আগে ছাগলের যে চামড়া ২০০- ২৫০ টাকায় বিক্রি করেছি তা এখন বিক্রি করছি মাত্র ৩০- ৪০ টাকায়। এটা বড় ব্যবসায়ীদের কোনো সিন্ডিকেট কিনা এটা তদন্ত করা উচিত।

স্বরুপদাহ ইউনিয়নের আতিকুর নামের একজন জানান, কুরবানির চামড়ার মূল্য দেখে হতাশ হয়েছি। কোরবানির চামড়া তো গরিবের হক। সেই গরিবের হককে ধ্বংস করছে কিছু অসাধু ব্যবসায়ীরা।

আন্দোলন৭১/রুহুল আমিন/এস