ঢাকা মঙ্গলবার,২০,আগস্ট, ২০১৯

জাবিতে ভর্তি আবেদন শুরু

image

জাবি প্রতিনিধি- 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে অনলাইন ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। পূর্ব ঘোষিত সময় অনুযায়ী ৮ আগস্ট শুরু করার কথা বলা হলেও একদিন এগিয়ে ৭ আগস্ট থেকে এ কার্যক্রম শুরু করা হয়েছে।

বুধবার (৭ আগস্ট) বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন চলবে আগামী ৭ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফরম পূরণ শেষে ডাচ-বাংলা ব্যাংক, মোবাইল ব্যাংকিং, রকেট অথবা বিকাশের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হবে। ভর্তি আবেদন শেষে আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফলাফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, 'গত বছরের মতো এবারো ভর্তি কার্যক্রম পরিচালনা করছে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)। আশা করছি শিক্ষার্থীরা কোনো বিড়ম্বনা ছাড়াই ভর্তি আবেদন সম্পন্ন করতে পারবে।’

ভর্তি আবেদনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, আইআইটি পরিচালক মেসবাহউদ্দিন সরকার, ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান প্রমুখ।

ভর্তি পরীক্ষা আবেদনের ব্যাপারে পরীক্ষা কমিটির সদস্য সচিব আবু হাসান বলেন, '২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভাগভিত্তিক শিক্ষার্থী ভর্তি সংখ্যা ও ভর্তির ক্ষেত্রে নূন্যতম যোগ্যতার বিষয়ে কমিটি সিদ্ধান্ত নিয়েছে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদেরকে নয়টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হবে। ইউনিটগুলো হলো–এ ইউনিট (গানিতিক ও পদার্থবিষয়ক অনুষদ), বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), সি ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), সি১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), এফ ইউনিট (আইন অনুষদ), জি ইউনিট (ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), এইচ ইউনিট (ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি) এবং আই ইউনিট (বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট)।’

এর মধ্যে এ, বি, সি, ডি এবং ই ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরে ছিল যথাক্রমে ৫৫০ ও ৩৫০।

তিনি আরো জানান, 'প্রতিবছরের ন্যায় এবারো শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া থাকছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ।'

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://ju-admission.org/)

আন্দোলন৭১/এএইচ/ নীরব