ঢাকা মঙ্গলবার,২০,আগস্ট, ২০১৯

জুমা ও ঈদের পর কাশ্মীরে আবার কারফিউ

image

আন্তর্জাতিক ডেস্ক-

জম্মু কাশ্মীরে জারিকৃত কারফিউ জুমার নামাজ ও ঈদকে সামনে রেখে শুক্রবার শিথিল করা হলেও শ্রীনগরে আবারও নতুন করে চলাফেরা ও জমায়েতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সম্প্রচারমাধ্যম এনডিটিভি নিজস্ব সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, রবিবার লাউড স্পিকারের মাধ্যমে নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে সবাইকে বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  

৯ আগস্ট জুমার নামাজের আগে ঈদুল আজহা উপলক্ষে জম্মু-কাশ্মিরে জারিকৃত কারফিউ শিথিল করার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। তবে ৩৭০ ধারা বাতিলের বিরুদ্ধে ওইদিন কাশ্মিরজুড়ে হাজার হাজার মানুষ বিক্ষোভ করে। টিয়ার গ্যাস ও ছররা গুলি ছুঁড়ে সেই বিক্ষোভ দমন করার চেষ্টা করে ভারত। আন্তর্জাতিক সংবাদমাধ্যম হাসপাতালসূত্রে অর্ধশত মানুষের আহত হওয়ার খবর দেয়। শনিবার রাজ্য পুলিশ দাবি করে, সেখানকার পরিস্থিতি শান্তিপূর্ণ ও কোনও গুলি ছোঁড়া হয়নি। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বিক্ষোভের ভিডিওচিত্র হাজির করেছে।

এনডিটিভি জানিয়েছে, রবিবার পুলিশ গাড়িতে করে ঘুরে এলাকায় লাউড স্পিকারে ঘোষণা করেছে, সব মানুষ যেন বাড়ি ফিরে যান। দোকানিদের বলা হয়েছে শাটার নামিয়ে দিতে।

৫ আগস্ট (সোমবার) ৩৭০ ধারা বাতিল করে কাশ্মিরের বিশেষ মর্যাদা ক্ষুণ্ন করার দিন সকাল থেকে গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর যেন ভূতুড়ে শহরে পরিণত হয়েছে। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা।

আন্দোলন৭১/এস