ঢাকা উত্তরে সার্ভিস রোড ও বাই লেনে চলবে রিকশা

image

নিজস্ব প্রতিবেদক-

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় সড়কের সার্ভিস রোড ও বাই লেন অংশে রিকশা চলাচল করতে পারবে। 

বুধবার (১০ জুলাই) গুলশান নগর ভবনে রিকশাচালক ও শ্রমিকদের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে আলোচনা করে  ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম এ সিদ্ধান্ত নেন।

ব্রিফিংকালে আতিকুল ইসলাম বলেন, কুড়িল বিশ্বরোড থেকে রামপুরা পর্যন্ত সড়কের মধ্যে যেসব জায়গায় সার্ভিস ও বাই লেন আছে সেসব অংশে শুধু বৈধ রিকশা চলাচল করতে পারবে। আর কুড়িল থেকে রিকশা ইউটার্ন নিতে পারবে। এখানে যেসব রিকশা চলবে সেখান থেকেও পর্যায়ক্রমে রিকশা বন্ধ করা হবে। রিকশাচালক ও মালিক ভাইদের নিয়ে আমরা এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে চাই।

মেয়র আরো বলেন, রিকশাচালকদের ওপর এমন সিদ্ধান্তে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। আমাদের উত্তর অংশে প্রায় দুই হাজার ৩শ কিলোমিটার সড়ক রয়েছে। আমরা কুড়িল থেকে রামপুরা পর্যন্ত ৯ কিলোমিটার এবং গাবতলী থেকে মিরপুর রোডে ৬ কিলোমিটার; এই ১৫ কিলোমিটার সড়ক রিকশার আওতামুক্ত রেখেছি। বাকি অংশ তাদের জন্য তো রয়েছেই। 

এছাড়াও বৈধ রিকশা সহজে চিহ্নিত করতে ডিএনসিসিতে নিবন্ধিত প্রায় ২৭ হাজার রিকশায় কিউআর কোড বসানো হবে বলেও জানান আতিক। 

বৈঠকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ, ট্রাফিক উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার প্রবীর কুমার, গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার মোস্তাক আহমেদসহ রিকশা, ভ্যানচালক ও মালিকদের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আন্দোলন৭১/এএইচ