ঢাকা সোমবার,২৩,সেপ্টেম্বর, ২০১৯

ফেসবুকে ৪২ কোটি গ্রাহকের ফোন নম্বর ফাঁস!

image

প্রযুক্তি ডেস্ক- 

প্রায় ৪২ কোটি গ্রাহকের তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। 

আমেরিকার প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম ‘টেক ক্রাঞ্চ’-এর দাবি, অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে ৪২ কোটি গ্রাহকের ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর। সার্বিক ভাবে না হলেও অনেকাংশেই এই অভিযোগ মেনে নিয়েছে মার্ক জুকারবার্গের সংস্থাটি।

‘টেক ক্রাঞ্চ’-এর দাবি, এই ৪২ কোটির মধ্যে প্রায় সাড়ে ১৩ কোটি অ্যাকাউন্ট আমেরিকার, ভিয়েতনামের ৫ কোটি এবং ব্রিটেনের প্রায় ২ কোটি। বাকি অ্যাকাউন্ট অন্য দেশের।

এই বিপুল সংখ্যক ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর ফাঁস হওয়ার ব্যাখ্যা হিসেবে 'টেক ক্রাঞ্চ’ বলছে, ফেসবুক তাদের গ্রাহকদের ফোন নম্বর যে সার্ভারে মজুত রাখে, তা একেবারেই সুরক্ষিত নয়। ফলে সেই সার্ভারের পাসওয়ার্ড খুব সহজেই হ্যাক করা যায়। এবং এ ক্ষেত্রেও সেটাই হয়েছে।

এই অভিযোগের আংশিক মেনে নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এ বিষয়ে সংস্থার এক মুখপাত্র জানান, ওই ডেটাবেসে একই নম্বর একাধিক বার ছিল। তাই সংখ্যাটা এত বিপুল মনে হচ্ছে। আসলে ২০ কোটির বেশি নয় বলেই দাবি করেছেন তিনি। 

উল্লেখ্য, কেমব্রিজ অ্যানালিটিকা ঘটনার সময় থেকে ফেসবুকের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ উঠছে। অভিযোগ, ফেসবুক থেকে তথ্য হাতিয়েই মার্কিন ভোটে হস্তক্ষেপ করছিল মস্কো। এই ফোন নম্বর ফাঁসের ঘটনাটিও অনেক আগেকার বলে দাবি ফেসবুকের। যখন ফোন নম্বর গিয়ে আইডি খোঁজার ফিচার ছিল ফেসবুকে। 

(তথ্যসুত্র-আনন্দবাজার পত্রিকা)

আন্দোলন৭১/এডি