বঙ্গবন্ধু স্যাটেলাইটে যুক্ত হচ্ছে সব টিভি চ্যানেল

image

নিজস্ব প্রতিবেদক-

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে প্রথম বারের মত নিজ দেশের প্রযুক্রি দিয়ে সম্প্রচার শুরু করতে যাচ্ছে দেশের সব টেলিভিশন চ্যানেল। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম। তবে এই মুহূর্তে টেলিভিশন চ্যানেলগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সেবা নিলেও কারিগরি সমস্যার কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সম্পূর্ণ সম্প্রচার কার্যক্রম পরিচালনা সম্ভব নয় বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হয় বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এরপর বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা শেষে নভেম্বরে বাংলাদেশের কাছে হস্তান্তর করে স্যাটেলাইট নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস। এরপরই মূলত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক ব্যবহারে কাজ শুরু করে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড। তবে উৎক্ষেপণের এক বছর পেরিয়ে গেলেও সম্পূর্ণ পরিচালনায় আসতে পারছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

সব ধরনের প্রতিবন্ধকতা দূর করে খুব দ্রুতই বঙ্গবন্ধু স্যাটেলাইটকে শতভাগ ব্যবহার উপযোগী করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

তিনি বলেন, আজকে সমস্ত টেলিভিশন আনুষ্ঠানিকভাবে আমাদের বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হওয়ার কথা ছিল। কিন্তু কিছু টেকনিক্যাল কারণে আমরা এই কার্যক্রম সাতদিন পিছিয়েছি। ১৯ মে দেশের সব টেলিভিশন আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সাথে যুক্ত হবে।

আন্দোলন৭১/এএইচ