ভিসা জটিলতায় অনিশ্চিত হকি টিমের থাইল্যান্ড যাত্রা

image

মুশফিকুর রহমান-

আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে ইনডোর এশিয়া কাপ হকির ১২ সদস্যের চূড়ান্ত দল। গতকাল দুপুরে বিমান বাহিনীর ফ্যালকন হলে এ ঘোষণা করা হয়। ১৫ জুলাই থাইল্যান্ডের চুনবুরিতে শুরু হবে এই টুর্নামেন্ট।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে বাংলাদেশ দলের থাইল্যান্ড রওয়ানা হওয়ার কথা। কিন্তু বুধবার বিকাল পর্যন্ত থাই ভিসা মেলেনি।

কয়েকদিন ধরে বাংলাদেশ হকি ফেডারেশন থেকে ঢাকাস্থ থাইল্যান্ড দূতাবাসে যোগাযোগ করে চলছে। আজ ভিসা না পেলে নির্ধারিত সময়ে হকি দলের থাইল্যান্ড যাওয়া নিয়ে তৈরি হচ্ছে অনিশ্চয়তা। কবে ভিসা পাবে আর কবে যাবে সেটা নিশ্চিত করে বলতে পারছেন না কেউ।

বাংলাদেশ হকি ফেডারেশনের সহসভাপতি আবদুর রশিদ শিকদার জানিয়েছেন, 'আমাদের লোক দূতাবাসে আছেন। আশা করি রাতের মধ্যে দলের সবার ভিসা হয়ে যাবে।'

এই টুর্নামেন্টের মাধ্যমে জিমি-শিটুলদের আন্তর্জাতিক ইনডোর হকির সঙ্গে পরিচয় হচ্ছে। প্রথম অংশ গ্রহণে যাতে বাংলাদেশ ভালো ফলাফল করে সে উদ্দেশ্যে হকি ফেডারেশনের নতুন কমিটি ইরান থেকে কোচ এনে খেলোয়াড়দের টেনিংয়ের ব্যবস্থা করেছে।

টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। প্রতিপক্ষ ইরান, মালয়েশিয়া, ফিলিপাইন ও স্বাগতিক থাইল্যান্ড।  'বি' গ্রুপের দলগুলো হচ্ছে- চাইনিজ তাইপে, কাজাখস্তান, মিয়ানমার, নেপাল, সিঙ্গাপুর ও উজবেকিস্তান।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ১৫ জুলাই মালয়েশিয়ার বিরুদ্ধে।

গ্রুপ পর্বে বাংলাদেশের ম্যাচগুলো- ১৫ জুলাই: বাংলাদেশ-মালয়েশিয়া, ১৬ জুলাই: বাংলাদেশ-ইরান, ১৭ জুলাই: বাংলাদেশ-ফিলিপাইন, ১৮ জুলাই: বাংলাদেশ-থাইল্যান্ড

দলে রয়েছেন, অসীম কুমার গোপ, আবু সাঈদ নিপ্পন, ইমরান হাসান পিন্টু, রাসেল মাহমুদ জিমি, আশরাফুল ইসলাম, খোরশেদুর রহমান, ফরহাদ আহমেদ শিটুল (অধিনায়ক), ফজলে হোসেন রাব্বি, সারওয়ার হোসেন, মইনুল ইসলাম কৌশিক, মিলন হোসেন ও রোমান সরকার।

প্রধান কোচ: হামিদরেজা বোখারাই, কোচ: জাহিদ হোসেন রাজু, ম্যানেজার: জামিল আবু নাসের।

আন্দোলন৭১/জিএ