ঢাকা মঙ্গলবার,২০,আগস্ট, ২০১৯

শিমের দাম আগুনঝরা!

image

সৌমিন খেলন, নেত্রকোণা থেকে
নেত্রকোণা শহরের কাঁচা বাজারগুলোতে সবচেয়ে বেশি মূল্যে বিক্রি হচ্ছে শিম। কেজি প্রতি ২০০ থেকে ২২০ টাকা বিক্রি হচ্ছে বলে জানিয়েছে বিক্রেতারা। এছাড়াও বাজারে অন্যান্য প্রতিটি সবজির দাম থেকেও ঝরছে আগুন। সবজির মান এবং দাম নিয়ে রীতিমতো বিপাকে ক্রেতারা।

একাধিক বিক্রেতা জানায়, বন্যা পরিস্থিতির কারণে সবজি আমদানি কম। বাজারে ঠিকঠাক মতো সবজির গাড়ি আসছে না। শহরের মেঁছুয়া বাজারের সবজি বিক্রেতা বুলবুল, বিপ্লব ও সুমন। তারা আন্দোলন৭১ নিউজকে জানান, সবজি আমদানি কম হওয়ায় ব্যবসা হচ্ছে না। ব্যবসা মন্দায় ব্যবসায়ীরাও ভালো নেই। ক্রেতা-বিক্রেতা উভয়ের জন্য সময় খারাপ। 

সবজি ক্রেতা নুরুদ্দিন, তোবারক আন্দোলন৭১ নিউজকে জানান, কিছুদিন আগেও যে সবজি কিনেছি কেজি প্রতি বিশ টাকা এখন সেই সবজির দাম পঞ্চাশ থেকে ষাট টাকা! তারপরও পোকা ধরা ও অর্ধেক পচা অধিকাংশ সবজি। এগুলো ঘরে নিয়ে ফ্রিজে তুলেও রাখা সম্ভব হয় না।

সবজি বিক্রেতারা জানান, পঞ্চাশ থেকে ষাট টাকা কেজি প্রতি বিক্রি হচ্ছে গোল-লম্বা বেগুন, করলা, ঢেঁড়স, ঝিঙ্গা, কাঁকরোল ও গাজর।  এছাড়া পঞ্চাশ টাকার নিচে অর্থাৎ চল্লিশ টাকার মধ্যে রয়েছে- আলু, পটল, কাঁচকলা, কুমড়া, দেশী লাউ, পেঁপে, পিয়াজ ও লতা। 

অপরদিকে, একশ টাকার ঊর্ধ্বে কাঁচামরিচ কেজি প্রতি ১৬০ ও রসুন ১৪০ টাকা। আগুন ঝরা দাম চলমান থাকলে ক্রেতা-বিক্রেতা উভয়ে সংকটে পড়বে বলে জানিয়েছেন জনসাধারণ।
আন্দোলন৭১/সৌমিন/কাজী