ঢাকা বুধবার,২১,আগস্ট, ২০১৯

সেবকের স্থান কিভাবে মালিকের উপরে হয়?

image

ডেস্ক রিপোর্ট-

সচিবের গাড়ির জন্য ফেরি তিন ঘণ্টা দেরি করায় তিতাস ঘোষ নামের এক স্কুলছাত্রের মৃত্যুর প্রেক্ষিতে মিডিয়া ব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল তার অফিশিয়াল ফেসবুক পেজে প্রতিবাদ জানিয়ে লিখেন,  বাংলাদেশের সংবিধান অনুসারে সরকারী কর্মকর্তারা হচ্ছে জনগনের সেবক। সংবিধানের ২১ (২) অনুচ্ছেদ অনুসারে 'সকল সময়ে জনগণের সেবা করিবার চেষ্টা করা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তির কর্তব্য'।

আর সংবিধানের ৭ অনুচ্ছেদ অনুসারে জনগন হচ্ছে রাষ্ট্রের মালিক।  সেবকের স্থান কিভাবে মালিকের উপরে হয়? সেবকরা কিভাবে ভিআইপি হয়? 

একজন সেবকের (যুগ্ম সচিব নামক) ফেরী পারাপারের জন্য ঘন্টার পর ঘন্টা দেরী করতে গিয়ে কেন প্রাণ যাবে গুরুতর আহত এক শিশুর? ঐ যুগ্ম সচিব, মাদারীপুরের জেলা প্রশাসক, আর ফেরী ঘাটের সব সরকারী লোকজন মিলে শিশুটিকে আসলে হত্যা করেছেন। কারণ যে কোন সাধারন বিবেচনাসম্পন্ন মানুষের জানার কথা যে ফেরীঘাটে গুরুতর অসুস্থ বা আহত মানুষ বা বৃদ্ধ কেউ থাকতে পারে, দেরী হলে মারা যাওয়ার ঘটনা ঘটতে পারে। 

যদি নূন্যতম ন্যায়বিচার থাকে এদেশে, আমরা এদের বিচারের মুখোমুখি হতে দেখবো। দেখবো এসব ভিআইপি ব্যবস্থা যে অসাংবিধানিক সে সম্পর্কে ঘোষনা। 

তিতাসের পিতামাতার জন্য গভীর সমবেদনা। জানিনা, এ শিশুর মৃত্যুর পরও লজ্জা হবে কিনা ভিআইপি নামধারী এসব অমানুষের!


(ফেসবুক থেকে সংগৃহীত)

আন্দোলন৭১/একে