রবিবার,১১ এপ্রিল, ২০২১ অপরাহ্ন

নোবিপ্রবির ফেসবুক ব্যবহারকারী প্রায় ৫শ' আইডির তথ্যফাঁস

রিপোর্টারের নাম: আন্দোলন৭১
  • আপডেট টাইম : মঙ্গলবার, ০৬ এপ্রিল, ২০২১ ২১ ২০

ফজলে এলাহী ফুয়াদ, নোবিপ্রবি- 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফেসবুক ব্যবহারকারী ৪ শত ৮৫ জন শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির একাউন্টের তথ্য ফাঁস হয়েছে। ফাঁস হওয়া তালিকায় বাংলাদেশের রয়েছে ৩৮ লক্ষ ফেসবুক ব্যবহারকারী।

তথ্য ফাঁস হওয়া তালিকায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট পরিচয় প্রোফাইলে উল্লেখ রয়েছ, এমন ৪৮৫ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছে। হ্যাকিং এ শিকার নোবিপ্রবির ব্যবহারকারীদের নাম পাওয়া গেছে ঢাকার বেসরকারি ইউনিভার্সিটি অফ স্কলার্স এর কম্পিউটার সাইন্স ও টেকনোলোজি বিভাগের কিছু শিক্ষার্থীর সংগ্রহ করা তালিকায়।

ওই তালিকা অনুযায়ী নোবিপ্রবিতে অধ্যায়নরত ও কর্মরতদের মধ্যে  ৪ শ' ৮৫ জনের তথ্য প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং কিছু ক্ষেত্রে ইমেইল ঠিকানা। এই তালিকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। 

এতে তথ্যফাঁস হওয়া ব্যবহারকারীদের প্রাইভেসি লঙ্ঘন হয়েছে বলে মন্তব্য করেছেন নোবিপ্রবি ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবিদুর রহমান। তিনি বলেন, এতে তাদের নানা ভাবে  হয়রানির এবং হেনস্থা শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে। 

এ বিষয়ে নোবিপ্রবি কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইন্জিনিয়ারিং বিভাগের শিক্ষক সালাউদ্দিন পাঠান বলেন, এতে ফাঁস হওয়া নাম্বার সমূহের সংশ্লিষ্ট সকল নিরাপত্তায় হস্তক্ষেপ করার সুযোগ রয়েছে চক্রটির। এ সংক্রান্ত সব ক্ষেত্রে তথ্য ফাঁস হওয়া ব্যক্তিদের ক্ষতি করতে পারবে। এছাড়াও কোন অপরাধী চক্র ওই নাম্বার সমূহের দ্বারা প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর অন্য ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের মাধ্যমে ক্ষতি করতে পারবে। এতে যে কাউকে লক্ষ্য করে তার সব তথ্য নিয়ে আলাদা প্রোফাইল রেডি করে তা অন্য জায়গায় ব্যবহারের সুযোগ রয়েছে।

তিনি আরো বলেন, এতে তথ্যফাঁস হওয়া ব্যক্তি নিজেকে রক্ষা করতে প্রোফাইলে থাকা নাম্বার সমূহ যে কোন সিকিউরিটি থেকে সরিয়ে সেসব জায়গায় নতুন নাম্বার ব্যবহার করা উচিৎ । এছাড়া ক্ষতি বয়ে আনতে পারে প্রোফাইল থেকে এমন তথ্য সমূহ সরিয়ে সেগুলো অন্য কোথাও ব্যবহারে সচেতন হতে হবে।

পৃথিবীর ১০৬ টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর  নাম রয়েছে হ্যাকিং এর তালিকায়। এসব তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দিয়েছে। এতে ব্যবহারকারীর ফোন নাম্বার সহ একাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

১০৬ দেশের মধ্যে এতে সবচেয়ে বেশি ৩ কোটি ২০ লাখ তথ্য প্রকাশ করা হয়েছে যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের। রয়েছে যুক্তরাজ্যের এক কোটি ১০ লাখ ও ভারতের ৬০ লাখ ব্যবহারকারীর গোপনীয় তথ্য।

তবে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো অফিসিয়াল মন্তব্য প্রদান করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগমাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin