রবিবার,১১ এপ্রিল, ২০২১ অপরাহ্ন

মাদারীপুর আবহাওয়া অফিস এখন অবহেলার প্রতিষ্ঠান

রিপোর্টারের নাম: আন্দোলন৭১
  • আপডেট টাইম : বুধবার, ০৭ এপ্রিল, ২০২১ ২৩ ২৫
ছবি-আন্দোলন৭১ নিউজ

আরিফুর রহমান, মাদারীপুর-

মাদারীপুর আবহাওয়া অফিস এখন অবহেলার প্রতিষ্ঠান হয়ে পড়েছে। সরকারের জনগুরুত্ব সেবামুলক সরকারী এই প্রতিষ্ঠানটি নিজেই নানা সমস্যার আবর্তে পড়ায় এর স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।দীর্ঘদিন যাবৎ আবহাওয়া অফিস নানা সমস্যা নিয়ে সময় অতিবাহিত কলেও সমস্যা নিরসনে সরকারের  নজরদারী পড়েনি।ফলে জনসাধারন কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হবার পাশাপাশি সহ সংশ্লিষ্ট কর্মকর্তা কমচারীদের পেশাগত দায়িদ্ব পালনে অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।

মাদারীপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মো: মনিরুজ্জামান জানান, ১৯৭৪ সালে মাদারীপুর শহরের কুশপদ্দি এলাকার বকুলতলায় তৎকালীন প্রভাবশালী হিন্দু জমিদার শ্রী বলরাম সাহার ১একর ৩৪ শতাংশ জমি কিনে ওই জমির উপর নির্মিত পুরনো ভবনই মাদারীপুৃর আবহাওয়া অফিস  হিসাবে ব্যবহার করা হয়।অদ্যাবধি ওই ভবনেই কাজ চলছে অফিসের। সময়ের ব্যবধানে ভবনটি ক্রমশ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে। মুল ভবনেরসামনে সংযুক্ত ৪০ ফুটের তিন কক্ষ  বিশিস্ট একটি ছোট ভবন ৮০ সালে সরকারীভাবে পরিত্যক্ত ঘোষনা করে ভবন অপসারনের জন্য সরকারীভাবে টেন্ডার আহবান করা হয়েছে তবে যথাযথ মুল্য না পাওয়ার আশংকায় পরিত্যক্ত ওই ভবন ভেঙ্গে ফেলা হয়নি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আবহাওয়া অফিসের মুলভবনটির মেঝেতে জায়গাটি স্বাস্থ্যসম্মত না হওয়ায় মেঝের ১ টি কক্ষ এবং দোতলায় অফিসিয়াল কাজ করতে হচ্ছে সংশ্লিষ্টদের।মুলভবনের অনেকাংশে ফাটল দেখা দিয়েছে । ছাদের পলেস্তারা খুলে পড়েছে।দেওয়াল চুনকাম রং উঠে গিয়ে বিবর্ন ও শ্যাতশ্যাতে হয়ে গেছে। বৃস্টির দিনে ছাদ চুইয়ে  পানি পড়ে অফিসের যন্ত্রপাতি প্রয়োজনী গুরুত্ব কাগজপত্র ভিজে নস্ট হয়ে যায়। মুল ভবনটিও পরিত্যক্ত ঘোষনা করা না  হলেও এ ভবনে অফিসিয়াল কাজকর্ম করা  এখন প্রতিনিয়ত ঝুর্কিপুন হয়ে পড়েছে।সামান্য ভুমিকম্পন , ঝড়োহাওয়া সাইক্লোন হলে এ ভবনে রীতিমত আমাদের আতংকের মধ্যে কাজ কর্ম করতে হয়। এতে দুর্ঘটনার আশংকা থাকছেই।

অফিস ইনচাজর্  আরো জানান, বর্তমানে আবহাওয়া অফিসের ৮জনের পদ থাকলেও কর্মরত আছে ৫জন এর মধ্যে  ১জন বর্তমানে অসুস্থ্য আছে। চতুর্থ শ্রেনীর কোন কর্মচারী নাই। নিরাপত্তা প্রহরী না থাকায় অফিসের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক প্রধান ফটক বন্ধ রাখতে হয়। পরিচ্ছন্নকর্মী না থাকায় অফিসের অভ্যন্তরে প্রায় অপরিচ্ছন্ন থাকে ও বাইরে চলাচলের রাস্তায় পরিস্কার না করায় ঝোপ জঙ্গল তৈরী হওয়ায় বিশাক্ত সাপের আতংক রয়েছে। নতুন ভবন নির্মানের দাবী জানিয়ে  অনেকবারই উর্ধ¦তন কর্তৃপক্ষকে চিঠি দিলেও কোন আশানুরুপ ফল পাওয়া যায়নি।

স্থানীয়ভাবে খোজ নিয়ে জানা যায়, শহরের নির্জন পরিবেশে অবস্থিত এ আবহাওয়া অফিসের এরিয়ায় বিকেলে ও সন্ধার পরে মাদকসেবীদের আনাগোনা শুরু হয়। সন্ধার পরে মাদকসেবীরা মদ গাজা সেবন করার ফলে আবহওয়া অফিস এরিয়াটি  মাদকসেবীদের অভয়ারান্য পরিবেশ তৈরী হয়েছে।এদের মহরায় কেউ প্রতিবাদ করতে  সাহস পাচ্ছেনামাদকসেবীদের অপতৎপরতা রোধে পুলিশের একটি টিম নজরদারী কাজ করবে বলে পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল জানান।

এদিকে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন,বিষয়টি শুনলাম ঝুকিপুর্ন আবহাওয়া অফিসটি আমি পরিদর্শন করে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin